ছবি- সংগৃহীত

জার্মান বুন্দেসলিগায় পুরো মৌসুমজুড়ে ভালো খেলেও শেষ পর্যন্ত বায়ার্ন মিউনিখের কাছে শিরোপা হাতছাড়া করেছে বরুশিয়া ডর্টমুন্ড। তবে দলের এমন করুণ সময়েও নিজগুণে রঙিন হয়েছেন দলটির তরুণ ফুটবলার জুড বেলিংহাম। লিগে ২০২২-২৩ মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন ১৯ বছর বয়সী এই ইংলিশ মিডফিল্ডার।

ইতোমধ্যে ডর্টমুন্ডকে বিদায় বলে দিয়েছেন তরুণ মিডফিল্ডার বেলিংহাম। আগামী মৌসুমে তাকে নিজেদের দলে ভেড়াতে আদাজল খেয়ে মাঠে নেমেছে রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বার্নাব্যুর দলের সাথে কথাবার্তাও প্রায় পাকিপাকি করে রেখেছে বেলিংহাম। সব ঠিক থাকলে তাকে শিগগিরই নিজেদের দলে পেয়ে যাবে স্প্যানিশ ক্লাবটি। আর নতুন মৌসুমে মাঠ মাতাবেন এই তারকা।

২০২০ সালে ইংলিশ ক্লান বার্মিংহাম ছেড়ে বরুসিয়া ডর্টমুন্ডে যোগ দেন বেলিংহাম। পরের বছরই দলটির সাথে ২০২৫ সালের জুন পর্যন্ত চুক্তি নবায়ন করে জার্মান ক্লাবটি। তবে নিজের পারফরম্যান্স দিয়ে দলবদলের বাজারে সবচেয়ে কাঙ্ক্ষিত খেলোয়াড়দের একজন হয়ে ওঠেন তিনি। পিএসজি, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল ও রিয়াল মাদ্রিদ তাকে কিনতে আগ্রহী হয়ে ওঠে।

এবার ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, আগামী গ্রীষ্মকালীন দলবদলের মৌসুমে ১১৬ মিলিয়ন ইউরোর বিনিময়ে বেলিংহামকে ডর্টমুন্ডের কাছ থেকে কিনতে যাচ্ছে রিয়াল। বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ৩৪০ কোটি ৮৬ লাখ টাকারও বেশি। এর সঙ্গে বোনাস ও অন্যান্য শর্ত সাপেক্ষে কিছু ভাতা যোগ হবে।

এখনও দুই ক্লাব আনুষ্ঠানিক কোনো ঘোষণা না দিলেও রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ ও প্রধান নির্বাহী হোসে আনহেল সানচেজ নাকি কোচ কার্লো আনচেলত্তিকে বেলিংহামের সান্তিয়াগো বার্নাব্যুতে আসার কথা নিশ্চিত করেছেন। এমনকি তার মা-বাবা ও প্রতিনিধি বাসাও নাকি খুঁজতে শুরু করেছেন।

স্পেনে খুব বেশি ইংলিশ খেলোয়াড় দেখা যায় না। তাই দেশটি সম্পর্কে খুব বেশি ধারণা নেই বেলিংহাম পরিবারের। রিয়ালে গেলে তিনি হবেন ক্লাবটির ইতিহাসে মাত্র ষষ্ঠ ইংলিশ খেলোয়াড়। এর আগে রিয়ালের হয়ে খেলেছেন লরি কানিংহাম, স্টিভ ম্যাকমানাম্যান, ডেভিড বেকহাম, মাইকেল ওয়েন ও জোনাথান উডগেট।